বাংলাদেশের প্রথম প্রোগ্রামার- হানিফউদ্দিন মিয়া । ১৯৬৪ সালে তিনিই বাংলাদেশের প্রথম কম্পিউটার নিয়ে আসেন।

বাংলাদেশে কম্পিউটার নিয়ে আসার পেছনে চমকপ্রদ দেশপ্রেমের একটি উদাহরণ রয়েছে। মহান দেশপ্রেমিক এই ব্যক্তির গ্রামের বাড়ী নাটোরের সিংড়ার হুলহুলিয়া গ্রামে।

বাংলাদেশে কম্পিউটারের ব্যবহার ৯০এর দশক থেকে ব্যপক হারে শুরু হলেও এর ইতিহাস আরও অনেক পুরনো! বাংলাদেশের প্রথম কম্পিউটার স্থাপিত হয় ১৯৬৪ সালে! পাকিস্তান পরমানু গবেষণা কেন্দ্র, ঢাকায়। এই কম্পিউটারটি ছিল ৩য় প্রজন্মের একটি Mainframe কম্পিউটার। IBM 1620 মডেলের এই Mainframe এর RAM ছিল মাত্র 20 kilobyte! পরে অবশ্য RAM 64 kilobyte এ Upgrade করা হয়।

বাংলার প্রথম মহিলা ইঞ্জিনিয়ার

পরমাণু গবেষণা কেন্দ্রের বিজ্ঞানীরা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা বহুমুখী কাজের জন্য এই কম্পিউটারটি ৮০ এর দশক পর্যন্ত সফলভাবে ব্যবহার করে।

IMB 1620 কে বিবেচনা করা হত সস্তা বৈজ্ঞানিক কম্পিউটার হিসাবে। কম্পিউটার শেখার জন্য IMB 1620 ছিল একটি আকর্ষণীয় কম্পিউটার! কিন্তু IMB 1620 তৎকালীন প্রচলিত কম্পিউটার গুলোর চেয়ে অনেকটা ধীর গতির ছিল। কঠিন কাজের ক্ষেত্রে, কাজ সম্পন্ন করতে প্রায় ১-২ ঘণ্টা সময় লেগে যেত! তাই অনেকেই IMB 1620 এর নাম দিয়েছিলেন CADET(Can’t Add Don’t Even Try).

=======================================

অ্যাডা লাভলেসঃ বিশ্বের প্রথম কম্পিউটার প্রোগ্রামার।

বিস্তারিত দেখুন
নিচের লিংকে ক্লিক করে-

অ্যাডা লাভলেসঃ বিশ্বের প্রথম কম্পিউটার প্রোগ্রামার।

=======================================

IBM 1620 এর ইনপুট-আউটপুট এর কাজ করার হত বিশেষ ধরনের ছিদ্র করা কার্ডের সাহায্যে। যাকে বলা হত punch card. এই কম্পিউটারের কোন মনিটর ছিল না!

IBM 1620 এর তেমন কোন শক্তিশালী অপারেটিং সিস্টেম ছিল না! তাই User কে অপারেটিং সিস্টেমের অনেক কাজ করে নিতে হত। এই জন্য অসংখ্য সুইচ আর একটি টাইপ রাইটার ব্যবহার করা হত। IBM কিছু software, IMB 1620 এর সাথে সরবরাহ করত। এর মধ্যে উল্লেখ যোগ্য হল FORTAN, FORTRAN II, 1620 Symbolic Programming System(SPS) Assembly Language, Monitor I, II (Operating System) ।
গল্পটা ১৯৬৪ সালের। তৎকালীন পূর্ব পাকিস্তানের ৯৫ শতাংশ জনগণ টেলিভিশন কী বস্তু, তা-ই জানেন না। সে সময় জাহাজে চড়ে তৎকালীন পাকিস্তানে এলো ঢাউস আকৃতির এক কম্পিউটার। শুভেচ্ছা উপহার হিসেবে সেটি পাঠিয়েছে বন্ধুরাষ্ট্র যুক্তরাষ্ট্র। আইবিএমের মেইন ফ্রেম ১৬২০ কম্পিউটার ছিল সেটি।

আকারে প্রমাণসাইজের একটি ঘরের চেয়ে বড়। যন্ত্র তো দেশে এলো; কিন্তু বাধল বিপত্তি যন্ত্রের ব্যবহার নিয়ে। তৎকালীন শাসকরা পড়লেন মহাবিপদে। যুক্তরাষ্ট্রের বদান্যতায় যন্ত্র পাওয়া গেছে বটে, শেষে কি যন্ত্র চালাতেও তাদেরই শরণাপন্ন হতে হবে! কেউ কি নেই দেশে, যে চালাতে পারবে ওই যন্তর-মন্তর! অনেক খোঁজাখুঁজির পর পাওয়া গেল একজনকে। তাঁর নাম মোঃ হানিফউদ্দিন মিয়া। পূর্ব পাকিস্তানের বাসিন্দা। তিনি এই কম্পিউটারের ব্যবহার জানেন। কেননা, অ্যানালগ কম্পিউটার প্রোগ্রামিং বিষয়ে ট্রেনিং করেছেন তিনি। অগত্যা ডাক পড়ল তাঁর। পাকিস্তানের লাহোরে গিয়ে এই কম্পিউটারের ব্যবহারের আহ্বানও জানানো হলো তাঁকে। প্রতিশ্রুতি দেওয়া হলো, সব ধরনের সুযোগ-সুবিধা দেওয়া হবে। কিন্তু বেঁকে বসলেন হানিফউদ্দিন। নিজের দেশ ছেড়ে কোথাও যাবেন না তিনি। কী আর করা! অবশেষে মোঃ হানিফউদ্দিন মিয়া’র জেদ আর দেশ প্রেমের কাছে হার মেনে নিয়ে ঢাউস আকৃতির কম্পিউটারটিকে এনে বসানো হলো ঢাকার আণবিক শক্তি কমিশনের কার্যালয়ে। হানিফউদ্দিনের হাত ধরেই শুরু হলো সেটার ব্যবহার।

যে হানিফউদ্দিনের হাত ধরে বাংলাদেশে প্রথম কম্পিউটারটি এসেছিল, সেই প্রথম কম্পিউটার ব্যবহারকারীকে সম্মাননা জানিয়েছে বাংলাদেশ সরকারের আইসিটি বিভাগ ও বাংলাদেশ কম্পিউটার সমিতি। ১৭ জুন ২০১৫ আইসিটি এক্সপো-২০১৫-তে হানিফউদ্দিনের পরিবারের হাতে তুলে দেওয়া হবে সম্মাননা স্মারকসহ বিশেষ পুরস্কার।

আইসিটি এক্সপো- ২০১৫-তে কথা হয় হানিফউদ্দিন মিয়ার ছেলে ইঞ্জিনিয়ার মোঃ শরীফ হাসানের সঙ্গে। তিনি জানান, হানিফউদ্দিনের বাড়ি নাটোরের সিংড়ার হুলহুলিয়া গ্রামে। ১৯২৯ সালের ১ নভেম্বর জন্মগ্রহণ করা মানুষটি মারা যান ২০০৭ সালের ১১ মার্চ। প্রথম কম্পিউটার আসার স্মৃতিচারণ করে তিনি বলেন, ‘যখন প্রথম কম্পিউটার এ দেশে এসেছে, তখন আমরা অনেক ছোট। আণবিক শক্তি কমিশনে বাবার কার্যালয়ে আমরা নিজেরাও সেই কম্পিউটারে অনেক সময় কাটাকাটি খেলতাম।’

বাংলাদেশে তথ্যপ্রযুক্তির অন্যতম পথিকৃৎ ডাক-টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি বিষয়ক মাননীয় মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন- ‘বাংলাদেশে কম্পিউটার আসার ৫০ বছর পূর্ণ হলো ২০১৪ সালে। সঠিক তারিখটা জানি না বলে এটিও জানি না, কবে সেটি পার হয়েছে। পরমাণু শক্তি কমিশনসহ অনেকের সঙ্গে বারবার যোগাযোগ করেও এখনো জানতে পারিনি, পরমাণু শক্তি কমিশন কোন তারিখে সেই কম্পিউটার স্থাপন করেছিল। তবে ১৯৬৪ সালে পরমাণু শক্তি কমিশনে একটি আইবিএম- ১৬২০ যে স্থাপিত হয়েছিল, সে বিষয়ে কারো কোনো সন্দেহ নেই।’ তিনি আরো বলেন, ‘এই কম্পিউটারের ব্যবহারকারী মোঃ হানিফউদ্দিন মিয়ার সঙ্গে কথা বলে আমি সেটি নিশ্চিত করেছি। আমার মনে আছে, ১৯৯৭ সালে বিটিভিতে আমি যখন কম্পিউটার অনুষ্ঠানটি প্রথম শুরু করি, তখন হানিফউদ্দিন মিয়ার একটি ভিডিও সাক্ষাৎকার নিয়েছিলাম, যেখানে তিনি বাংলাদেশে কম্পিউটার আসার গল্পটি বলেছিলেন।’

মোস্তাফা জব্বার বলেন, অনেক দূরের ঘটনা বলেও এই কথা অন্তত মনে আছে যে, বাংলাদেশে স্থাপিত প্রথম কম্পিউটারটি বাংলাদেশে স্থাপনের জন্য কেনা হয়নি। সেটি পাকিস্তান পরমাণু শক্তি কমিশন, লাহোরে বসারনোর কথা ছিল। সে অনুযায়ী আইবিএম সেটি করাচি সমুদ্রবন্দরে পাঠানোর কথা ভেবেছিল। কিন্তু লাহোরে সেই কম্পিউটার পরিচালনা করার জন্য কোন মানুষ পাওয়া যায়নি। কম্পিউটারটি চালানোর দায়িত্ব পড়েছিল হানিফউদ্দিন মিয়ার ওপর। তিনি বাইরে থেকে প্রশিক্ষণও নিয়ে এসেছিলেন। তাঁকে যখন লাহোর যেতে বলা হয়, তখন তিনি বেঁকে বসেন। মূলত তাঁর চাপেই করাচি সমুদ্রবন্দরে না গিয়ে কম্পিউটারটি চট্টগ্রাম সমুদ্রবন্দরে আসে এবং পাকিস্তান পরমাণু শক্তি কমিশনের ঢাকা কেন্দ্রে সেটি স্থাপিত হয়।

মোস্তাফা জব্বার জানান, ১৯৭৬ সালের আগে দুনিয়ায় ছোট কম্পিউটার তো ছিলই না। ফলে সারা দুনিয়ার চিত্রটাই এমন ছিল যে, বিশেষত গণনাকাজের জন্য কম্পিউটার ব্যবহৃত হতো এবং কেবল প্রোগ্রামাররাই এসব যন্ত্র পরিচালনা করতেন। তবে ১৯৭৬ সালের পর দুনিয়ায় ব্যক্তিগত কম্পিউটারের (পিসি) আবির্ভাব ঘটলেও তার প্রভাব বাংলাদেশে পড়েনি। অ্যাপল সিরিজের কম্পিউটারগুলো এ দেশের সাধারণ মানুষের হাতে যায়নি। কেবল ঢাকার আমেরিকান স্কুলে ব্যবহৃত হতো এগুলো। এমনকি ১৯৮১ সালে আইবিএম পিসি বাজারে আসার পরও এ দেশে পিসির ব্যবহার মোটেই বাড়েনি। কিছু কিছু লোক ওয়ার্ডস্টার, লোটাস আর ডিবেজ ব্যবহার করতেন বটে। তবে একে কোনোভাবেই জীবনের মূল স্রোতের সঙ্গে যুক্ত বলে ধরা যেত না।

বিজয় মাল্টিমিডিয়ার এই স্বত্বাধিকারী জানান, সংগত কারণেই ৫০ বছর পরে হলেও বাঙালি জাতির, বাংলাদেশের মানুষের জাতীয় দায়িত্ব হচ্ছে হানিফউদ্দিন মিয়াকে একবারের জন্য হলেও একটি ফুলের তোড়া প্রদান করা। তিনি বলেন, ‘এবার আমরা চাইছি, দেশের প্রথম কম্পিউটার অপারেটরকে খানিকটা সম্মান জানাতে। এর মাধ্যমে অনেকে হানিফউদ্দিন মিয়াকেও জানতে পারবেন।’

তথ্যপ্রযুক্তির অন্যতম এ পথিকৃৎ বলেন, ‘বাংলাদেশের প্রথম কম্পিউটার চালককে জানা মানেই একটা ইতিহাস চোখের সামনে চলে আসা। আমরা আর কিছু করতে না পারি, সেই প্রথম বাংলাদেশী মানুষটি, যিনি কম্পিউটারে হাত রেখেছেন, তাঁকে সম্মানতো জানাতে পারি। তাঁর কথা লিখতে পারি, বলতে পারি। তিনি দেশ ছেড়ে গেলেন না বলেই তো আমরা এখন গর্ব করতে পারছি।’

বর্তমানে এই কম্পিউটারটি ঢাকার আগার গাও বিজ্ঞান জাদুঘর সংরক্ষিত আছে। IMB 1620 খুব উন্নত মানের কম্পিউটার না হলেও এটিই আমাদের দেশের কম্পিউটার বিপ্লবের প্রথম পদক্ষেপ!

আগারগাঁও বিজ্ঞান জাদুঘর যথেষ্ট সমৃদ্ধ হলেও এক্কেবারে মাইনকার চিপায় অবস্থিত হওয়ার কারনে কেউ যায় না। তবে একবার গিয়ে ঘুরে আসতে পারেন। জায়গাটা ঘুরে দেখতে খারাপ লাগবেনা আশা রাখি।