ইন্টারনেট ডাউনলোড ম্যানেজার (IDM) অনেকেই ডাউনলোড ও ইনস্টল করেছেন কিন্ত অনেকেরেই এর ক্র্যাক / লাইসেন্স কাজ করে না। নিচের পদ্ধতিটা ১০০% কাজ করে। ইচ্ছে হলে দেখতে পারেন

 

আমরা অনেকেই ইন্টারনেট থেকে কোনকিছু দ্রুত ডাউনলোড করতে ডাউনলোড এক্সলেটর ব্যবহার করি। এদের মধ্যে IDM (Internet Download Manager), DAP (Download accelerator plus), Flashget ইত্যাদি জনপ্রিয়। অনেকে কোন কিছুই ব্যবহার করেন না কারণ তারা কিছুদিন ব্যবহার করার পর সফটওয়্যার গুলো Registration করতে বলে যা চাইলেও সম্ভব নয়। আপনাদেরকে আজ IDM সম্পর্কে বলছি যা যেকোন কিছু অতি দ্রুত ডাউনলোড করতে সাহায্য করবে।

তার আগে জেনে নিই কেন IDM ? কেন অন্য কোন সফটওয়্যার নয় ?

IDM অত্যন্ত দ্রুত ডাউনলোড কতে পারে যা অন্যান্য অনেক সফটওয়্যার পারে না।
এটি Dial-up কানেকশনের জন্য অনেক সাহায্যকারী।
YouTube বা যে কোন Video Sharing Site থেকে সরাসরি Video Download (*যে কোনো ব্রাউজারে) IDM ডাউনলোড উইন্ডোতে কোন বিজ্ঞাপন থাকে না।

 প্রথমে ক্লিক করুন এখানে। ভিজিট করে ফাইলটি ডাউনলোড করে এক্সট্রাক্ট করে নিন।

কীভাবে ইনস্টল:
ডাউনলোড হয়ে গেলে আপনার Internet Disconnect করে দিন। (যদি মডেম/মোবাইল ফোন থাকে, তাহলে তা কম্পিউটার থেকে খুলে ফেলুন)। তারপর ১ম Setup.exe ফাইলটি Run করুন এবং তারপরে IDM ফাইলটি সেটআপ করে ফেলুন। এরপর আপনার কম্পিউটারের System tray থেকে IDM আইকোনের উপর Right Click করে Exit-এ Click করুন।
# এরপর C: ড্রাইভ এর Files Internet Download Manager খুলুন এবং ‘IDMan.exe’ ফাইলটি ডিলিট করে দিন এবং আপনি IDMan.exe নামে যে ফাইলটি ডাউনলোড করেছিলেন সেটি এখানে Paste করে দিন।# এবার Internet Download Manager সফটওয়্যারটি RUN করুন।

# Registration মেনু থেকে Registration-এর উপর ক্লিক করুন। একটি বক্স আসবে এবং সেখানে Serial No.txt-এর ভিতরে যে email address / serial no আছে, সেগুলো বসিয়ে দিন এবং OK দিন।
# ইন্টারনেট কানেন্ট করুন।
* সাধারণত Internet Explorer এবং Mozilla Firefox-এ IDM Plug-ins সয়ংক্রিয়ভাবে চলে আসে। অন্যান্য ব্রাউজারে IDM Plug-ins আনতে চাইলে IDM Run করে Downloads > Options এর General TAB-এ ব্রাউজারের নামগুলো টিক মার্ক দিয়ে OK দিতে হবে।
Google Chrome-এর ক্ষেত্রে “Use advanced browser integration” টিক মার্কটি দিতে হবে। এজন্য কম্পিউটার একবার Restart নেবে।
Tips 1: YouTube বা অন্য ভিডিও শেয়ারিং সাইট থেকে সরাসরি ভিডিও ডাউনলোড করতে সরাসরি Webpage-এ Video-টি Play করুন। এরপর Player-এর উপর ডান কর্ণারে একটি বাটন আসবে “Download this video” নামে। ক্লিক করুন।
Tips 2: ডাউনলোডকৃত সকল ফাইল পাবেন My Documents > Downloads ফোল্ডারের ভেতর।
[Note: IDM সেটআপ করার পরে Update করতে বলবে। একটি বক্স আসবে সেখান থেকে Cancel বাটনে ক্লিক করবেন। কখনো আপডেট করবেন না।
ধন্যবাদ ।
________________________________________

এ্যাডভান্সড আইসিটি প্রশিক্ষণার্থীদের জন্য 418 পৃষ্ঠার প্রশিক্ষণ ম্যানুয়াল- 1

এ্যাডভান্সড আইসিটি প্রশিক্ষণার্থীদের 418 পৃষ্ঠার প্রশিক্ষণ ম্যানুয়াল- 2


header-2আপনার প্রতিষ্ঠানের জন্য ওয়েব সাইটটি পূর্ণাঙ্গরূপে তৈরি করতে
যোগাযোগ করতে পারেন উপরের ঠিকানায ক্লিক করে।


________________________________________

শেয়ার করতে পারেন।
ধন্যবাদ
www.compuartsdigital.com
________________________________________