সবই আছে, খালি তিনটি হাত আর দুইটি পা নাই। তৃতীয় হাত বুঝেছেন তো? সবচেয়ে বড় হাত, অজুহাত।

উনি শামুকের মত শরীর বাকিয়ে চলাফেরা করেন। আই মিন, মাথা প্রথমে ফ্লোরে ঠেকান। তারপর শরীরকে ভাজ করে সামনে এগোন।
পা না থাকলেও আল্লাহ পাক তার শরীরের এক চিপা দিয়ে দুইটি আঙ্গুল বের করে দিয়েছেন। উনি দুই আঙ্গুল দিয়ে মিনিটে ৪৭টি ওয়ার্ড টাইপ করতে পারেন।
উনি এই দুই আঙ্গুল নিয়ে দুইবার গ্রাজুয়েশান করেছেন। ফাইনান্সিয়াল প্লানিং ও অ্যাকাউন্টিং। আমরা অনেকে অবশ্য দুইবার জন্ম নিয়েও দুইবার গ্রাজুয়েশানের কথা ভাবতেই পারি না।
উনি একজন মটিভেশনাল স্পিকার। ৫৩ বার রিজেক্ট হওয়ার পর উনি প্রথম বক্তৃতা দেওয়ার সুযোগ পান। বক্তৃতার মঞ্চে নুলা লোককে উঠতে দেখে ১০০০ জন শ্রোতার মধ্য থেকে ৯৯০ জন উঠে চলে যান।
ঐদিন কেবল মাত্র ১০ জন শ্রোতা অবশিষ্ট ছিলেন। কিন্তু উনি টিল নাউ, মাত্র ৩০ লক্ষ লোককে অনুপ্রাণিত করেছেন।
উনি লাভ ম্যারেজ করেছেন। উনার স্ত্রীকে জিজ্ঞেস করা হয়েছিলো, “আপনার ছেলে পেলে হলে তাদেরও যদি হাত পা না থাকে, তাহলে কি হবে।” উনি উত্তরে বলেছিলেন, “আমি তাকে আরেকটি ভুজিসিক নিক বানাবো।”

ভুজিসিক।
নিকোলাস জেমস ভুজিসিক
(Nicholas James Vujicic).

অস্ট্রেলিয়ান একজন খ্রিস্টান ধর্মপ্রচারক এবং মোটিভেশনাল স্পিকার, যিনি টেট্রা-অ্যামিলিয়া সিন্ড্রোম, নামক একটি বিরল বিরূপ রোগ নিয়ে হাত পা বিহীন জন্মগ্রহণ করেছেন। তিনি এই ধরণের সিন্ড্রোমের সাথে বসবাসকারী গোটা বিশ্বের সাতজন পরিচিত জীবিত ব্যক্তিদের মধ্যেকার একজন।

ভুজিসিক অস্ট্রেলিয়ায় মেলবোর্নে, 1982 সালে, অস্ট্রেলিয়ার মেলবোর্নে জন্মগ্রহণ করেন। তার বাবা-মা মেলবোর্ন গির্জাতে সক্রিয় হয়ে ওঠেন। তার মা মেলবোর্নে রয়েল শিশু হাসপাতালের নার্সিং স্কুলে যোগ দেন, যখন তার বাবা ব্যবসা পরিচালনায় কাজ করেন। তিনি সম্পূর্ণরূপে গঠিত অঙ্গবিন্যাস ছাড়া টেট্রা-এমিলিয়া সঙ্গে নিয়ে জন্মগ্রহণ করেন। তার আত্মজীবনী অনুযায়ী, তার মা তাকে দেখতে বা তাকে ধরে রাখতে অস্বীকার করলেও নার্স তার সামনে তাকে ধরে রাখে, কিন্তু তিনি এবং তার স্বামী অবশেষে তাদের পুত্রের অবস্থা গ্রহণ করেন এবং তারা মনে করেন বা বুঝে নেন যে, তাদের পুত্রের জন্য ঈশ্বরেরই পরিকল্পনা এটি।

ভুজিসিক এর দু’টি ক্ষুদ্রাকার এবং বিকৃত পা আছে। যার একটিকে তিনি “চিকেন ড্রামস” বলে থাকেন এটির আকৃতির কারণে।

মূলতঃ, তিনি নির্লীপ্ত পায়ের পায়ের সহ জন্মগ্রহণ করেন। একটি সফল অপারেশনের দ্বারা পায়ের আঙ্গুলকে পৃথক করা হয় যাতে সেগুলো দিয়ে তিনি বইপুস্তকের পৃষ্ঠাকে উল্টাতে বা অন্যান্য কার্য সম্পাদন করতে আঙ্গুল হিসাবে ব্যবহার করতে পারে। তিনি একটি বৈদ্যুতিক হুইলচেয়ার, একটি কম্পিউটার এবং একটি মোবাইল ফোন চালাতে তার পা ব্যবহার করতে সক্ষম হয়েছে। ভুজিসিক আত্মহত্যার চেষ্টা করেছিলেন কিন্তু তিনি যে নোট লিখেছিলেন তাতে বলেছিলেনযে তার একটি “আশ্চর্যজনক স্বাভাবিক শৈশব” ছিল।

তার মা যখন তাকে 17 বছর বয়সে গুরুতর অসুস্থতার সঙ্গে মোকাবিলা করার জন্য একটি সংবাদপত্রের একটি প্রবন্ধ দেখান, তখন তিনি তার প্রার্থনা গ্রুপে আলোচনা করতে শুরু করেন। বগুসি গ্রিফিথ বিশ্ববিদ্যালয় থেকে 21 বছর বয়সে ব্যবসায় স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

19 বছর বয়সে তিনি বক্তৃতা শুরু করেন। 2005 সালে তিনি একটি আন্তর্জাতিক অলাভজনক সংস্থা এবং মন্ত্রণালয় লাইফ উইথ আউট প্রতিষ্ঠা করেন। 2007 সালে তিনি অ্যাটাইট্যুটিটি অক্ষাংশ, একটি ধর্মনিরপেক্ষ প্রেরণামূলক ভাষণকারী সংস্থা প্রতিষ্ঠা করেছিলেন। তিনি ছোট্ট চলচ্চিত্র দ্য প্রজাপতি সার্কাসে অভিনয় করেন। 2010 –এ স্বাধীন চলচ্চিত্র উৎসবে তাকে উইল হিসাবে অভিনয়ের জন্য একটি সংক্ষিপ্ত চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার প্রদান করা হয়।

ভিডিও দেখতে ক্লিক করুন এখানে।

তাঁর ওয়েব সাইট থেকে জানা যায় স্বতঃস্ফূর্ত “বিশ্বাসের মতে” ভুজিসিক তাঁর জন্মলগ্নে খ্রিস্টধর্মের অনুগত। সেমতে পাপ এবং মুক্তির উপর ক্লাসিক্যাল ক্যালভিনীয় ধারণাগুলি এবং বাইবেলের বর্ণবাদকে বাইবেলের বর্ণমালার কোন বিশেষ অর্থ উল্লেখ না করেই মানে ঈসা মসিহের ঈমানের নীতিমালার মধ্যেই রয়েছে তার আসন্ন আসন। এছাড়া তিনি মূল্যবান কোনও কিছুই প্রকাশ্যে স্বীকার করেননা বা মেনে নেননা।

ভুজিসিক 2008 সালে ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সাথে কথা বলছেন। জাপানের কৃষি প্রকৌশলী বাবা মেক্সিকান মা এর টেক্সাসে জন্মগ্রহণ করা একজন তরুণী কান্না মিয়হারা 2008 সালে মেক্সিকান মায়ের সাথে একটি অভিপ্রায় বক্তৃতা শুনতে এসে পরিচয়। অতপর তারা 12 ফেব্রুয়ারি 2012 তারিখে বিয়ে করেন। দম্পতির দুইটি পুত্র সন্তান রয়েছে এবং 2017 সালের জুন নাগাদ যমজ সন্তান আশা করা হয়েছিল। তারা দক্ষিণ ক্যালিফোর্নিয়াতে বাস করে।

নিকোলাস জেমস ভুজিসিক

জন্মঃ 4 ডিসেম্বর, 1982 (বয়সঃ 34), মেলবোর্ণ, অস্ট্রেলিয়া
শিক্ষাঃ হিসাব বিজ্ঞান ও আর্থিক পরিকল্পণা বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রী
প্রতিষ্ঠানঃ গ্রিফিথ বিশ্ববিদ্যালয়
পেশাঃ ধর্মপ্রচারক, প্রেরণাদায়ী স্পিকার
স্ত্রীঃ কান্ন মিয়হারা (Kanae Miyahara)
বিবাহঃ 12 ফেব্রুয়ারী, 2012

ওয়েব সাইটঃ

ইউটিউব থেকে আরোও ভিডিও দেখুন এখানে ক্লিক করে

ভুজিসিক’র প্রথম বই- লাইফ উইথআউট লিমিট: 2010 সালে র‌্যান্ডম হাউস দ্বারা প্রকাশিত একটি রেডিকুলেশন গুড লাইফের জন্য অনুপ্রেরণা যা 30 টিরও বেশি ভাষায় অনুবাদ করা হয়েছে। তিনি লাইফ’স গ্রেটার পারপাস নামে 2005 সালে একটি অনুপ্রেরণীয় ডিভিডি বাজারে ছাড়েন, যা ছিল একটি ছোট ডকুমেন্টারি শুট। ডিভিডিটির দ্বিতীয় অংশ নির্মাণ করা হয় ব্রিসবেনে তার স্থানীয় গির্জার মধ্যে। তিনি তরুণদের জন্য একটি ডিভিডি বাজারজাত করেন যার শিরোনাম- নো আর্মস, নো লেগস, নো অরিস !

নিকোলাস জেমস ভুজিসিক’র অন্যান্য বইগুলোর মধ্যে অন্যতম-

________________________________________


আপনার ব্লগ দেখতে ক্লিক করুন এখানে

আপনার বয়স সংক্রান্ত প্রশ্নোত্তর পেতে ক্লিক করে সহযোগিতা নিন এখান থেকে


====================================================================
সকল সংবাদপত্রগুলির লিংক
====================================================================
প্রয়োজনীয়, জরুরি, গুরুত্বপূর্ণ কিছু যোগাযোগ নম্বরের লিংক
====================================================================
শুধুমাত্র মহিলাদের জন্য, পুরষরা উঁকি দিতে চেষ্টা করবেন না . . . ২
====================================================================
অভ্র বা বিজয় সফটওয়্যার ব্যবহার করে ইন্টারনেট জগতে অতি সহজে বাংলা লেখার উপায় . . .
====================================================================
যারা অভ্রতে লেখেন তারা ক্লিক করতে পারেন লিংকটিতে
====================================================================
একহাজার . . . একটি টিপস
====================================================================
ঘুরে আসুন ইন্টারনেটের অন্ধকার দুনিয়ার ডীপ ওয়েব, ডার্ক ওয়েব সাইটগুলো থেকে।
====================================================================
ইংরেজি বিষয় সহ জেনে নিন প্রয়োজনীয়, গুরুত্বপূর্ণ, মজার কিছু তথ্য . . . ১