০১-অকালে পক্ব হয়েছে যা—অকালপক্ব।

০২-অক্ষির অগোচরে—পরোক্ষ।

০৩-অক্ষির সম্মুখে—প্রত্যক্ষ।

০৪-অগ্রে গমন করে যে—অগ্রগামী।

০৫-অতি দীর্ঘ নয়—নাতিদীর্ঘ।

০৬-অতি শীতলও নয় অতি উষ্ণও নয়—নাতিশীতোষ্ণ।

০৭-অগ্রে জন্মগ্রহণ করেছে যে—অগ্রজ।

০৮-অনেক কষ্টে ভিক্ষা পাওয়া যায় যখন—দুর্ভিক্ষ।

০৯-অনেকের মধ্যে একজন—অন্যতম।

১০-অনুসন্ধান করার ইচ্ছা— অনুসন্ধিৎসা।

১১-পশ্চাতে গমন করে যে—অনুগামী।

১২-অবশ্যই যা ঘটবে—অবশ্যম্ভাবী।

১৩-অভিজ্ঞতার অভাব যার— অনভিজ্ঞ।

১৪-অহংকার করে যে—অহংকারী।

১৫-অহংকার নেই এমন—নিরহংকার।

১৬-অল্প ব্যয় করে যে—মিতব্যয়ী।

১৭-অন্বেষণ করার ইচ্ছা — অন্বেষা।

১৮-অকালে পেকেছে যে- অকালপক্ক্ব ।

১৯-অক্ষির সম্মুখে বর্তমান- প্রত্যক্ষ ।

২০-অগ্রে গমন করে যে—অগ্রগামী ।

২১-অভিজ্ঞতার অভাব আছে যার- অনভিজ্ঞ ।

২২-অহংকার নেই যার- নিরহংকার ।

২৩-অহংকার করে যে—অহংকারী ।

২৪-অশ্বের ডাক- হ্রেষা ।

২৫-অতি কর্মনিপুণ ব্যক্তি- দক্ষ ।

২৬-অনুসন্ধান করবার ইচ্ছা- অনুসন্ধিৎসা ।

২৭-অনুসন্ধান করতে ইচ্ছুক যে- অনুসন্ধিৎসু ।

২৮-অপকার করবার ইচ্ছা- অপচিকীর্ষা ।

২৯-পশ্চাতে গমন করে যে—অনুগামী ।

৩০-অগ্রপশ্চাৎ বিবেচনা না করে কাজ করে যে- অবিমৃষ্যকারী ।

৩০-অতি শীতও নয়, অতি উষ্ণও নয়- নাতিশীতোষ্ণ ।

৩১-অবশ্য হবে/ঘটবে যা- অবশ্যম্ভাবী ।

৩২-অতি দীর্ঘ নয় যা- নাতিদীর্ঘ ।

৩৩-অতিক্রম করা যায় না যা- অনতিক্রম্য ।

৩৪-অতিক্রম করা যায় না যা- অনতিক্রমনীয় ।

৩৫-অনেক কষ্টে ভিক্ষা পাওয়া যায় যখন—দুর্ভিক্ষ ।

৩৬-অগ্রে জন্মেছে যে- অগ্রজ ।

৩৭-অনুতে/পশ্চাতে/পরে জন্মেছে যে- অনুজ ।

৩৮-অরিকে দমন করে যে- অরিন্দম ।

৩৯-অন্য উপায় নেই যার- অনন্যোপায় ।

৪০-অনেকের মাঝে একজন- অন্যতম ।

৪১-অন্য গাছের ওপর জন্মে যে গাছ- পরগাছা ।

৪২-আচারে নিষ্ঠা আছে যার- আচারনিষ্ঠ ।

৪২-আপনাকে কেন্দ্র করে চিন্তা যার- আত্মকেন্দ্রীক ।

৪৩-আকাশে চরে যে- খেচর ।

৪৪-আকাশে গমন করে যে- বিহগ, বিহঙ্গ ।

৪৫-আট প্রহর যা পরা যায়- আটপৌরে ।

৪৬-আপনার রং লুকায় যে/যার প্রকৃত বর্ণ ধরা যায় না- বর্ণচোরা ।

৪৭-আয় অনুসারে ব্যয় করে যে- মিতব্যয়ী ।

৪৮-আপনাকে পণ্ডিত মনে করে যে- পণ্ডিতম্মন্য।

৪৯-আদি থেকে অন্ত পর্যন্ত- আদ্যন্ত ।

৫০-আকাশ ও পৃথিবী — ক্রন্দসী।

৫১-আলো ছড়ায় যে পাখি — আলোর পাখি।

৫২-আলাপ করতে তৎপর — আলাপী।

৫৩-আলোচনার বিষয়বস্তু — আলোচ্য।

৫৪-আপনাকে ভুলে থাকে যে — আপনভোলা।

৫৫-আঠা যুক্ত আছে যাতে — আঠালো।

৫৬-আকাশ পথে যে যান ব্যবহার করা যায়—নভোযান।

৫৭-আচারে নিষ্ঠা আছে যার— আচারনিষ্ঠ।

৫৮-আদি থেকে অন্ত পর্যন্ত—আদ্যন্ত।

৫৯-আপনার বর্ণ লুকায় যে— বর্ণচোরা।

৬০-আমিষের অভাব—নিরামিষ।

৬১-আল্লাহর অস্তিত্বে বিশ্বাস আছে যার— আস্তিক।

৬২-আল্লাহর অস্তিত্বে বিশ্বাস নেই যার— নাস্তিক।

৬৩-আকাশে ওড়ে যে—খেচর।

৬৪-ইতিহাস রচনা করেন যিনি- ঐতিহাসিক

৬৫-ইতিহাস বিষয়ে অভিঞ্জ যিনি- ইতিহাসবেত্তা

৬৬-ইতিহাস জানেন যিনি— ইতিহাসবেত্তা।

৬৭-ইন্দ্রিয়কে জয় করেছে যে—জিতেন্দ্রিয়।

৬৮-ইন্দ্রকে জয় করেছে যে- ইন্দ্রজিৎ ।

৬৯-ঈশ্বরের অস্তিত্বে বিশ্বাস আছে যার- আস্তিক ।

৭০-ঈশ্বরের অস্তিত্বে বিশ্বাস নেই যার- নাস্তিক ।

৭১-ঈষৎ আমিষ/আঁষ গন্ধ যার- আঁষটে ।

৭২-উপকার করবার ইচ্ছা- উপচিকীর্ষা ।

৭৩-উপকারীর উপকার স্বীকার করে যে- কৃতজ্ঞ ।

৭৪-উপকারীর উপকার স্বীকার করে না যে- অকৃতজ্ঞ ।

৭৫-উপকারীর অপকার করে যে- কৃতঘ্ন ।

৭৬-উদ্দাম নৃত্য — তাণ্ডব।

৭৭-উপায় নেই যার—নিরুপায়।

৭৮-উপকার করেন যিনি—উপকারক।

৭৯-উপকারীর উপকার স্বীকার করা— কৃতজ্ঞতা ।

৮০-একই সময়ে বর্তমান- সমসাময়িক ।

৮১-একই মায়ের সন্তান- সহোদর ।

৮২-এক থেকে আরম্ভ করে- একাদিক্রমে ।

৮৩-একই গুরুর শিষ্য- সতীর্থ ।

৮৪-একই বিষয়ে যার চিত্ত নিবিষ্ট— একাগ্রচিত্ত।

৮৫-একই সময়ে—যুগপৎ।

৮৬-একই মাতার উদরে জন্ম যাদের— সহোদর।

৮৭-ত্রি (তিন) ফলের সমাহার—ত্রিফলা।

৮৮-স্ত্রীর বশীভূত হয় যে- স্ত্রৈণ ।

৮৯-কথায় বর্ণনা যায় না যা- অনির্বচনীয় ।

৯০-কোনভাবেই নিবারণ করা যায় না যা- অনিবার্য ।

৯১-কোন কিছুতেই ভয় নেই যার- নির্ভীক, অকুতোভয় ।

৯২-কউ জানতে না পারে এমনভাবে- অজ্ঞাতসারে ।

৯৩-কল্পনা করা যায় না এমন— অকল্পনীয়।

৯৪-কণ্ঠ পর্যন্ত—আকণ্ঠ।

৯৫-কম কথা বলে যে—মিতভাষী।

৯৬-কষ্টে লাভ করা যায় যা- দুর্লভ

৯৭-কষ্টে গমন করা যায় যেখানে—দুর্গম।

৯৮-কষ্টে নিবারণ করা যায় যা- দুর্নিবার

৯৯-কোথাও উঁচু কোথাও নিচু—বন্ধুর।

১০০-কী করতে হবে তা বুঝতে না পারা—কিংকর্তব্যবিমূঢ়

১০১-কূলের সমীপে—উপকূল।

১০২-কর্ম সম্পাদনে পরিশ্রমী—কর্মঠ।

১০৩-কল্পনা করা যায় না এমন—অকল্পনীয়।

১০৪-কোকিলের স্বর—কুহু।

১০৫-খাবার যোগ্য—খাদ্য।

১০৬-খ্যাতি আছে যার—খ্যাতিমান।

১০৭-খাওয়ার ইচ্ছা—ক্ষুধা।

১০৮-খাদ নেই যাতে — নিখাদ।

১০৯-ক্ষমার যোগ্য- ক্ষমার্হ।

১১০-ক্ষণকালের জন্য স্থায়ী—ক্ষণস্থায়ী।

১১১-গোপন করার ইচ্ছা- জুগুপ্সা ।

১১২-গরু রাখার স্থান — গোহাল।

১১৩-গরুর ডাক—হাম্বা।

১১৪-গরু চরায় যে — রাখাল।

১১৫-গাভির ডাক — হাম্বা।

১১৬-ঘোড়ার ডাক—হ্রেষা।

১১৭-চক্ষুর সম্মুখে সংঘটিত- চাক্ষুষ ।

১১৮-চোখে যার লজ্জা নেই— চশমখোর।

১১৯-চালচলনের উৎকর্ষ — সভ্যতা।

১২০-চিত্রকর্মের কাঠামো — নকশা।

১২১-চিরদিন মনে রাখার যোগ্য—চিরস্মরণীয়।

১২২-চৈত্র মাসের ফসল- চৈতালি ।

১২৩-জয়ের জন্য যে উৎসব—জয়োৎসব।

১২৪-জানার ইচ্ছা- জিজ্ঞাসা ।

১২৫-জানতে ইচ্ছুক- জিজ্ঞাসু ।

১২৬-জ্বল জ্বল করছে যা- জাজ্বল্যমান ।

১২৭-জয় করার ইচ্ছা- জিগীষা ।

১২৮-জয় করতে ইচ্ছুক- জিগীষু ।

১২৯-জানু পর্যন্ত লম্বিত- আজানুলম্বিত ।

১৩০-জন্ম থেকে আরম্ভ করে—আজন্ম।

১৩১-জানা আছে যা—জ্ঞাত।

১৩২-জানা নেই যা—অজ্ঞাত।

১৩৩-জলে ও স্থলে চরে যে—উভচর।

১৩৪-জায়া ও পতি—দম্পতি।

১৩৫-জীবন পর্যন্ত—আজীবন।

১৩৬-জীবিত থেকেও যে মৃত- জীবন্মৃত ।

১৩৭-জনশূন্য স্থান — নির্জন।

১৩৮-ডালের আগা—মগডাল।

১৩৯-ঢেউয়ের ধ্বনি — কল্লোল।

১৪০-তল স্পর্শ করা যায় না যার- অতলস্পর্শী ।

১৪১-তীর ছোঁড়ে যে- তীরন্দাজ ।

১৪২-তুলনা হয় না এমন—অতুলনীয়।

১৪৩-তিন রাস্তার মোড়—তেমাথা।

১৪৪-তাল ঠিক নেই যার—বেতাল।

১৪৫-ত্রি (তিন) ফলের সমাহার—ত্রিফলা।

১৪৬-দিনে যে একবার আহার করে- একাহারী ।

১৪৭-দীপ্তি পাচ্ছে যা- দীপ্যমান ।

১৪৮-দু’বার জন্মে যে- দ্বিজ ।

১৪৯-দমন করা যায় না এমন—অদম্য।

১৫০-দিনের মধ্যভাগ—মধ্যাহ্ন।

১৫১-দিনে যে একবার আহার করে—একাহারী।

১৫২-দিবসের প্রথম ভাগ—পূর্বাহ্ন।

১৫৩-দিবসের শেষ ভাগ—অপরাহ্ন।

১৫৪দূরে দেখে না যে—অদূরদর্শী।

১৫৫-নষ্ট হওয়াই স্বভাব যার- নশ্বর ।

১৫৬-নদী মেখলা যে দেশের- নদীমেখলা ।

১৫৭-নৌকা দ্বারা জীবিকা নির্বাহ করে যে- নাবিক ।

১৫৮-নিজেকে যে বড়ো মনে করে- হামবড়া ।

১৫৯-নূপুরের ধ্বনি- নিক্কণ ।

১৬০-নষ্ট হয় যা—নশ্বর।

১৬১নিশাকালে চরে বেড়ায় যে—নিশাচর।

১৬২-নদীমাতা যার—নদীমাতৃক।

১৬৩-নূপুরের শব্দ—নিক্বণ।

১৬৪-নতুন কিছু তৈরি করা—উদ্ভাবন।

১৬৫-নিজের অধিকার—স্বাধিকার।

১৬৬-নষ্ট হয়ে যাওয়া জিনিসের গাদা—আবর্জনা।

১৬৭-নিজের ইচ্ছায়—স্বেচ্ছায়।

১৬৮-পা থেকে মাথা পর্যন্ত- আপাদমস্তক ।

১৬৯-পূর্বজন্ম স্মরণ করে যে- জাতিস্মর ।

১৭০-পান করার যোগ্য- পেয় ।

১৭১-পান করার ইচ্ছা- পিপাসা ।

১৭২-পরের অধীন—পরাধীন।

১৭৩-পা থেকে মাথা পর্যন্ত—আপাদমস্তক।

১৭৪-পরিহার করা যায় না এমন—অপরিহার্য।

১৭৫-পান করার যোগ্য—পেয়।

১৭৬-পাখির কলরব—কূজন।

১৭৭-পান করার ইচ্ছা—পিপাসা।

১৭৮-পা হতে মাথা পর্যন্ত—আপাদমস্তক।

১৭৯-পেছনে সরে যাওয়া—পশ্চাদপসরণ।

১৮০-পুবের বাতাস — পুবালি।

১৮১-পুরুষানুক্রমিক — ঐতিহ্য।

১৮২-পুতুল পূজা করে যে — পৌত্তলিক।

১৮৩-প্রহরা দেয় যে—প্রহরী।

১৮৪-প্রতিভা আছে যার—প্রতিভাবান।

১৮৫-প্রিয় বাক্য বলে যে নারী- প্রিয়ংবদা ।

১৮৬-প্রাণ আছে যার—প্রাণী।

১৮৭-প্রাচীন ইতিহাস — প্রত্নতাত্ত্বিক।

১৮৮-প্রাণিদেহ থেকে লব্ধ — প্রাণিজ।

১৮৯-ফল পাকলে যে গাছ মরে যায়—ওষধি।

১৯০-ফুল হতে জাত — ফুলেল।

১৯১-বয়সে সবচেয়ে বড়ো যে- জ্যেষ্ঠ ।

১৯২-বয়সে সবচেয়ে ছোটো যে- কনিষ্ঠ ।

১৯৩-বরণ করার যোগ্য—বরণীয়।

১৯৪-বনে বাস করে যে — বনবাসী।

১৯৫-বড় গ্রহকে ঘিরে যে ছোট গ্রহ ঘোরে—উপগ্রহ।

১৯৬-বাঘের ডাক—গর্জন।

১৯৭-ব্যাকরণ জানেন যিনি- বৈয়াকরণ ।

১৯৮-বেদ-বেদান্ত জানেন যিনি- বৈদান্তিক ।

১৯৯-বেশি কথা বলে যে—বাচাল।

২০০-বেঁচে আছে এমন—জীবিত।

২০১-বিদেশে থাকে যে- প্রবাসী ।

২০২-বিশ্বজনের হিতকর- বিশ্বজনীন ।

২০৩-বিশ্বের যে নবী — বিশ্বনবী।

২০৪-বিদেশে থাকে যে — প্রবাসী।

২০৫-বিলম্বে নয় এমন — অবিলম্বে।

২০৬-বিনা অপরাধে সংঘটিত হত্যা — গণহত্যা

২০৭-বিচিত্রতায় পূর্ণ যা — বৈচিত্র্যপূর্ণ।

২০৮-বিজ্ঞানের বিষয় নিয়ে গবেষণায় রত যিনি- বৈজ্ঞানিক

২০৯-বিচার নেই এমন—অবিচার্য।

২১০-বিনা পয়সায়—মুফত/মাগনা।

২১১-বিভিন্ন জাতি সম্পর্কীয়—বহুজাতিক।

২১২-বীরদের মধ্যে শ্রেষ্ঠ—বীরশ্রেষ্ঠ।

২১৩-ভয় নেই যার—নির্ভীক।

২১৪-ভিক্ষার অভাব—দুর্ভিক্ষ।

২১৫-ভাষা সম্পর্কে যিনি বিশেষ জ্ঞান রাখেন — ভাষাবিদ।

২১৬-ভোজন করতে ইচ্ছুক—বুভুক্ষু।

২১৭-ভাবা যায় না এমন—অভাবনীয়।

২১৮-ভোজন করার ইচ্ছা- বুভুক্ষা ।

২১৯-ভ্রমরের গান—গুঞ্জন।

২২০-মধুর ধ্বনি—মধুরা।

২২১-ময়ূরের ডাক—কেকা।

২২২-মন হরণ করে যা- মনোহর ।

২২৩-মন হরণ করে যে নারী- মনোহারিণী ।

২২৪-মরণ পর্যন্ত—আমরণ।

২২৫-মধু সংগ্রহকারী পতঙ্গবিশেষ — মৌমাছি।

২২৬-মর্মকে পীড়া দেয় যা- মর্মন্তুদ ।

২২৭-মাটি ভেদ করে ওঠে যা- উদ্ভিদ ।

২২৮-মায়ের মতো যে ভূমি—মাতৃভূমি।

২২৯-মাটির তৈরি শিল্পকর্ম — মৃৎশিল্প।

২৩০-মিষ্টি কথা বলে যে—মিষ্টভাষী।

২৩১-মেধা আছে যার—মেধাবী।

২৩২-মৃতের মতো অবস্থা—মুমূর্ষু।

২৩৩-মৃতের মত অবস্থা যার- মুমূর্ষু।

২৩৪-মুক্তি কামনা করে যে — মুক্তিকামী।

২৩৫-মৃত্তিকা দিয়ে নির্মিত — মৃন্ময়।

২৩৬-মুষ্টি দিয়ে যা পরিমাপ করা যায়- মুষ্টিমেয় ।

২৩৭-মৃত্তিকা দ্বারা নির্মিত- মৃন্ময় ।

২৩৮-মৃত গবাদি পশু ফেলা হয় যেখানে- ভাগাড় ।

২৩৯-যে গাছ অন্য গাছের ওপর জন্মে— পরগাছা।

২৪০-যে নারীর পুত্রসন্তান হয়নি—অপুত্রক।

২৪১-যে পরিণাম বোঝে না— অপরিণামদর্শী।

২৪২-যে গাছে ফল ধরে, কিন্তু ফুল ধরে না—বনস্পতি।

২৪৩-যে জামাই শ্বশুরবাড়ি থাকে— ঘরজামাই।

২৪৪-যে মেয়ের বিয়ে হয়নি—অনূঢ়া।

২৪৫-যে পরে জন্মগ্রহণ করেছে—অনুজ।

২৪৬-যে জমিতে দুবার ফসল হয়—দো-ফসলা।

২৪৭-যে সংবাদ বহন করে—সাংবাদিক।

২৪৮-যে অত্যাচার করে—অত্যাচারী।

২৪৯-যে শব্দ বাধা পেয়ে ফিরে আসে— প্রতিধ্বনি।

২৫০-যে অন্যের অধীন নয়—স্বাধীন।

২৫১-যে নৌকা চালায়—মাঝি।

২৫২-যেখানে লোকজন বাস করে— লোকালয়।

২৫৩-যে উপকারীর উপকার স্বীকার করে —কৃতজ্ঞ।

২৫৪-যে হিংসা করে—হিংসক।

২৫৫-যে উপকারীর অপকার করে—কৃতঘ্ন।

২৫৬-যে বিদেশে থাকে—প্রবাসী।

২৫৭-যে আকাশে চরে—খেচর।

২৫৮-যে কোন বিষয়ে স্পৃহা হারিয়েছে- বীতস্পৃহ ।

২৫৯-যে শুনেই মনে রাখতে পারে- শ্রুতিধর ।

২৬০-যে বাস্তু থেকে উৎখাত হয়েছে- উদ্বাস্তু ।

২৬১-যে নারী নিজে বর বরণ করে নেয়- স্বয়ংবরা ।

২৬২-যে গাছে ফল ধরে, কিন্তু ফুল ধরে না- বনস্পতি ।

২৬৩-যে রোগ নির্ণয় করতে হাতড়ে মরে- হাতুড়ে ।

২৬৪-যে নারীর সন্তান বাঁচে না/যে নারী মৃত সন্তান প্রসব করে- মৃতবৎসা ।

২৬৫-যে গাছ অন্য কোন কাজে লাগে না- আগাছা ।

২৬৬-যে গাছ অন্য গাছকে আশ্রয় করে বাঁচে- পরগাছা ।

২৬৭-যে পুরুষ বিয়ে করেছে- কৃতদার ।

২৬৮-যে মেয়ের বিয়ে হয়নি- অনূঢ়া ।

২৬৯-যে ক্রমাগত রোদন করছে- রোরুদ্যমান (স্ত্রীলিঙ্গ- রোরুদ্যমানা) ।

২৭০-যে ভবিষ্যতের চিন্তা করে না বা দেখে না- অপরিণামদর্শী ।

২৭১-যে ভবিষ্যৎ না ভেবেই কাজ করে- অবিমৃশ্যকারী ।

২৭২-অগ্র পশ্চাত বিবেচনা না করে কাজ করে যে- অবিমৃশ্যকারী

২৭৩-যে বিষয়ে কোন বিতর্ক/বিসংবাদ নেই- অবিসংবাদী ।

২৭৪-যে বন হিংস্র জন্তুতে পরিপূর্ণ- শ্বাপদসংকুল ।

২৭৫-যে সকল অত্যাচারই সয়ে যায়- সর্বংসহা ।

২৭৬-যে নারী বীর সন্তান প্রসব করে- বীরপ্রসূ ।

২৭৭-যে নারীর কোন সন্তান হয় না- বন্ধ্যা ।

২৭৮-যে নারী জীবনে একমাত্র সন্তান প্রসব করেছে- কাকবন্ধ্যা ।

২৭৯-যে নারীর স্বামী প্রবাসে আছে- প্রোষিতভর্তৃকা ।

২৮০-যে স্বামীর স্ত্রী প্রবাসে আছে- প্রোষিতপত্নীক ।

২৮১-যে পুরুষের চেহারা দেখতে সুন্দর- সুদর্শন (স্ত্রীলিঙ্গ- সুদর্শনা) ।

২৮২-যে বৃক্ষের ফুল না হলেও ফল হয় — বনস্পতি।

২৮৩-যে রব শুনে এসেছে- রবাহুত ।

২৮৪-যে লাফিয়ে চলে- প্লবগ ।

২৮৫-যে নারী কখনো সূর্য দেখেনি- অসূর্যম্পশ্যা ।

২৮৬-যে নারীর স্বামী মারা গেছে- বিধবা ।

২৮৭-যে নারীর সম্প্রতি বিয়ে হয়েছে- নবোঢ়া ।

২৮৮-যা মর্ম স্পর্শ করে—মর্মস্পর্শী।

২৮৯-যা সহজে লাভ করা যায়—সুলভ।

২৯০-যা সহজে ভেঙে যায়—ভঙ্গুর।

২৯১-যা বালকের মধ্যেই সুলভ—বালসুলভ।

২৯২-যা লাফিয়ে চলে—প্লবগ।

২৯৩-যা বুকে হাঁটে—সরীসৃপ।

২৯৪-যা বলার যোগ্য নয়—অকথ্য।

২৯৫-যা চুষে খাওয়া যায়—চুষ্য ।

২৯৬-যা জলে জন্মে—জলজ।

২৯৭-যা দেখা যাচ্ছে—দৃশ্যমান।

২৯৮-যা পূর্বে ছিল এখন নেই—ভূতপূর্ব।

২৯৯-যা একইভাবে চলে —গতানুগতিক।

৩০০-যা বাক্যে প্রকাশ করা যায় না— অবর্ণনীয়।

৩০১-যা কষ্ট করে জয় করা যায়— দুর্জয়।

৩০২-যা হবেই/হইবে—ভাবী।

৩০৩-যা সহজে দমন করা যায় না— দুর্দমনীয়।

৩০৪-যা মাটি ভেদ করে ওঠে—উদ্ভিদ।

৩০৫-যা ফুরায় না—অফুরান।

৩০৬-যা জলে চরে—জলচর।

৩০৭-যা কষ্টে লাভ করা যায়—দুর্লভ।

৩০৮-যা পূর্বে ঘটেনি—অভূতপূর্ব।

৩০৯-যা বনে চরে — বনচর।

৩১০-যা সহজেই ভেঙে যায় — ঠুনকো।

৩১১-যা দমন করা যায় না- অদম্য।

৩১২-যা দমন করা কষ্টকর- দুর্দমনীয়।

৩১৩-যা নিবারণ করা কষ্টকর- দুর্নিবার।

৩১৪-যা পূর্বে ছিল এখন নেই- ভূতপূর্ব ।

৩১৫-যা বালকের মধ্যেই সুলভ- বালকসুলভ ।

৩১৬-যা বিনা যত্নে লাভ করা গিয়েছে- অযত্নলব্ধ ।

৩১৭-যা ঘুমিয়ে আছে- সুপ্ত ।

৩১৮-যা বার বার দুলছে- দোদুল্যমান ।

৩১৯-যা দীপ্তি পাচ্ছে- দেদীপ্যমান ।

৩২০-যা সাধারণের মধ্যে দেখা যায় না- অনন্যসাধারণ ।

৩২১-যা পূর্বে দেখা যায় নি- অদৃষ্টপূর্ব ।

৩২২-যা কষ্টে জয় করা যায়- দুর্জয় ।

৩২৩-যা কষ্টে লাভ করা যায়- দুর্লভ ।

৩২৪-যা অধ্যয়ন করা হয়েছে- অধীত ।

৩২৫-যা অনেক কষ্টে অধ্যয়ন করা যায়- দুরধ্যয় ।

৩২৬-যা জলে চরে- জলচর ।

৩২৭-যা স্থলে চরে- স্থলচর ।

৩২৮-যা সহজে অতিক্রম করা যায় না- দুরতিক্রমনীয়/দুরতিক্রম্য ।

৩২৯যা জলে ও স্থলে চরে- উভচর ।

৩৩০-যা বলা হয় নি- অনুক্ত ।

৩৩১-যা কখনো নষ্ট হয় না- অবিনশ্বর ।

৩৩২-যা মর্ম স্পর্শ করে- মর্মস্পর্শী ।

৩৩৩-যা বলার যোগ্য নয়- অকথ্য ।

৩৩৪-যা চিন্তা করা যায় না- অচিন্তনীয়, অচিন্ত্য ।

৩৩৫-যা কোথাও উঁচু কোথাও নিচু- বন্ধুর ।

৩৩৬-যা সম্পন্ন করতে বহু ব্যয় হয়- ব্যয়বহুল ।

৩৩৭-যা খুব শীতল বা উষ্ণ নয়- নাতিশীতোষ্ণ ।

৩৩৮-যা আঘাত পায় নি- অনাহত ।

৩৩৯-যা উদিত হচ্ছে- উদীয়মান ।

৩৪০-যা ক্রমশ বর্ধিত হচ্ছে- বর্ধিষ্ণু ।

৩৪১-যা পূর্বে শোনা যায় নি- অশ্রুতপূর্ব ।

৩৪২-যা সহজে ভাঙ্গে- ভঙ্গুর ।

৩৪৩-যা সহজে জীর্ণ হয়- সুপাচ্য ।

৩৪৪-যা খাওয়ার যোগ্য- খাদ্য ।

৩৪৫-যা চিবিয়ে/চর্বণ করে খেতে হয়- চর্ব্য ।

৩৪৬-যা চুষে খেতে হয়- চোষ্য ।

৩৪৭-যা লেহন করে খেতে হয়/লেহন করার যোগ্য- লেহ্য ।

৩৪৮-যা পান করতে হয়/পান করার যোগ্য- পেয় ।

৩৪৯-যা পানের অযোগ্য- অপেয় ।

৩৫০-যা বপন করা হয়েছে- উপ্ত ।

৩৫১-যা বলা হয়েছে- উক্ত ।

৩৫২-যার তল স্পর্শ করা যায় না— অতলস্পর্শী।

৩৫৩-যার বিশেষ খ্যাতি আছে—বিখ্যাত।

৩৫৪-যার নাম কেউ জানে না— অজ্ঞাতনামা।

৩৫৫-যার পত্নী গত হয়েছে—বিপত্মীক।

৩৫৬-যার ভাতের অভাব—হাভাতে।

৩৫৭-যার মমতা নেই—নির্মম।

৩৫৮-যার তুলনা হয় না—অতুলনীয়।

৩৫৯-যার সীমা নেই—অসীম।

৩৬০-যার তুলনা নেই—অতুলনীয়।

৩৬১-যার অন্ত নেই—অন্তহীন।

৩৬২-যার শত্রু জন্মায়নি—অজাতশত্রু।

৩৬৩-যার বিশেষ খ্যাতি আছে- বিখ্যাত ।

৩৬৪-যার কোনো কিছুতে ভয় নেই—অকুতোভয়।

৩৬৫-যার অন্য উপায় নেই—অনন্যোপায়।

৩৬৬-যার কাজ করার শক্তি আছে—সক্ষম।

৩৬৭-যার আকার নেই—নিরাকার।

৩৬৮-যার পীড়া হয়েছে—পীড়িত।

৩৬৯-যার উপস্থিত বুদ্ধি আছে—প্রত্যুৎপন্নমতি।

৩৭০-যার বংশ পরিচয় এবং স্বভাব কেউই জানে না- অজ্ঞাতকুলশীল ।

৩৭১-যার অন্য উপায় নেই- অনন্যোপায় ।

৩৭২-যার কোন উপায় নেই- নিরুপায় ।

৩৭৩-যার উপস্থিত বুদ্ধি আছে- প্রত্যুৎপন্নমতি ।

৩৭৪-যার সর্বস্ব হারিয়ে গেছে- সর্বহারা, হৃতসর্বস্ব ।

৩৭৫-যার কোনো কিছু থেকেই ভয় নেই- অকুতোভয় ।

৩৭৬-যার আকার কুৎসিত- কদাকার ।

৩৭৭-যার কোন শত্রু নেই/জন্মেনি- অজাতশত্রু ।

৩৭৮-যার দাড়ি/শ্মশ্রু জন্মে নি- অজাতশ্মশ্রু ।

৩৭৯-যার কিছু নেই- অকিঞ্চন ।

৩৮০-যিনি অধিক ব্যয় করেন না—মিতব্যয়ী।

৩৮১-যিনি শিক্ষা দান করেন—শিক্ষক।

৩৮২-যিনি বিশেষ জ্ঞান রাখেন—বিশেষজ্ঞ।

৩৮৩-যিনি বক্তৃতা দানে পটু- বাগ্মী ।

৩৮৪-রোগনাশক গাছগাছড়া — ভেষজ।

৩৮৫-রুপার মতো — রুপালি।

৩৮৬-লাভ করার ইচ্ছা- লিপ্সা ।

৩৮৭-শত্রুকে/অরিকে দমন করে যে- অরিন্দম ।

৩৮৮-শত্রুকে বধ করে যে- শত্রুঘ্ন ।

৩৮৯-শিক্ষা করছে যে — শিক্ষানবিশ।

৩৯০-শত্রুকে দমন করে যে—অরিন্দম।

৩৯১-শুভ ক্ষণে জন্ম যার- ক্ষণজন্মা ।

৩৯২-শুকনো পাতার শব্দ—মর্মর।

৩৯৩-শৈশবকাল অবধি—আশৈশব।

৩৯৪-সহজে নিবারণ করা যায় না যা- দুর্নিবার ।

৩৯৫-সহজে লাভ করা যায় না যা- দুর্লভ ।

৩৯৬-সকলের জন্য প্রযোজ্য—সর্বজনীন।

৩৯৭-সমুদ্র পর্যন্ত—আসমুদ্র।

৩৯৮-সমস্ত পৃথিবীর লোকের বন্দনাযোগ্য —বিশ্ববন্দিত, বিশ্ববন্দ্য।

৩৯৯-সম্মুখে অগ্রসর হয়ে অভ্যর্থনা- প্রত্যুদ্গমন ।

৪০০-সকলের জন্য হিতকর- সার্বজনীন ।

৮০১-সারা দুনিয়ায় খ্যাত—জগদ্বিখ্যাত।

৮০২-সাধনা করেন যিনি—সাধক।

৪০৩-সোনার মতো দেখতে—সোনালি।

৪০৪-সেবা করার ইচ্ছা- শুশ্রুষা ।

৪০৫-স্রোত আছে যার — স্রোতস্বতী।

৪০৬-সিংহের ডাক—হুংকার।

৪০৭-স্থির নয় এমন — অস্থির।

৪০৮-হনন/হত্যা করার ইচ্ছা- জিঘাংসা ।

৪০৯-হরিণের চামড়া- অজিন ।

৪১০-হাতির ডাক- বৃংহতি ।

৪১১-হনন করার ইচ্ছা—জিঘাংসা।

৪১২-হরিণের চামড়া—অজিন।

৪১৩-হঠাৎ রাগ করে যে—রগচটা।

৪১৫-হাতির ডাক—বৃংহিত।

৪১৬-হিত কামনা করে যে—হিতৈষী।

৪১৭-জ্ঞানের সঙ্গে বিদ্যমান — সজ্ঞান।

১. আকাশ ও পৃথিবী —ক্রন্দসী।

২. উড়ন্ত পাখির ঝাঁক — বলাকা।

৩. জন্ম নেই যার —অজ।

৪. অর্থহীন উক্তি —প্রলাপ।

৫. কথায় পটু — বাগীশ।

৬. কাচের তৈরি ঘর —শিশমহল।

৭. কুবেরের ধন রক্ষক —যক্ষ।

৮. গমন করতে পারে যে —জঙ্গম।

৯. তিন ভাগের এক —তেহাই।

১০. ধুলার মতো রং যার —পাংশুল।

১১. নাটকের পাত্র-পাত্রী —কুশীলব।

১২. পাখির ডাক —কাকলি।

১৩. বস্ত্র কিংবা পত্রের শব্দ — মর্মর।

১৪. বিড়ালের ডাক —জিবন।

১৫. বর্ষের শেষে আয় ব্যয়ের প্রতিবেদন —সালতামামি।

১৬. বৃক্ষাদির নতুন কচি শাখা বা পাতা —কিশলয়।

১৭. বৃষ্টির জল— শীকর।

১৮. ভ্রমণ করার ইচ্ছা — বিভ্রমিষা।

১৯. ভেতরে প্রবেশ — সন্নিবেশ।

২০. ফিটফাট গোছের তরুণ যুবক —ফটিকচাঁদ।

২১. ফুলের মধু —মকরন্দ।

২২. মেঘের ডাক —মন্দ্র।

২৩. যা স্থানান্তর করা যায়না —স্থাবর।

২৪. যিনি অনেক দেখেছেন —ভূয়োদর্শী।

২৫. যিনি বাক্যে অতি দক্ষ —বাচস্পতি।

২৬. যুদ্ধ হতে পালায়না যে সৈন্য—সংশপ্তক।

২৭. যে নারী অন্যের নিন্দা করেনা —-অনুসূয়া।

২৮. যে পাখি বৃষ্টির পানি ছাড়া অন্য জল পান করেনা —চাতক।

২৯. রাতের শিশির —শবনম।

৩০. হাতির শাবক —করভ।

৩১. হাতির বাসস্থান — পিলখানা।

৩২. সিংহের ধ্বনি —-নাদ।

৩৩. হস্তী, অশ্ব, রথ ও পদাতিকের ব্যবহার —চতুরঙ্গ

এরকম লেখাগুলো প্রকাশ হওয়ার সাথে সাথেই আপনার ই-মেইলে পেতে চাইলেঃ
সাবস্ক্রাইব করুন এখানে ক্লিক করে
AliDropship is the best solution for drop shipping
BTCClicks.com Banner

________________________________________

শেয়ার করতে পারেন।
ধন্যবাদ
www.compuartsdigital.com
________________________________________

ডিজিটাল কন্টেন্ট ফ্রী সংগ্রহ করতে চাইলে যোগাযোগ করুন- 01711 353 363

এ্যাডভান্সড আইসিটি প্রশিক্ষণার্থীদের জন্য টিপস / সমাধান সহ 418 পৃষ্ঠার প্রশিক্ষণ ম্যানুয়াল- 1

এ্যাডভান্সড আইসিটি প্রশিক্ষণার্থীদের জন্য টিপস / সমাধান সহ 418 পৃষ্ঠার প্রশিক্ষণ ম্যানুয়াল- 2


header-2আপনার প্রতিষ্ঠানের জন্য ওয়েব সাইটটি পূর্ণাঙ্গরূপে তৈরি করতে
যোগাযোগ করতে পারেন উপরের ঠিকানায ক্লিক করে।


====================================================================
সকল সংবাদপত্রগুলির লিংক
====================================================================
প্রয়োজনীয়, জরুরি, গুরুত্বপূর্ণ কিছু যোগাযোগ নম্বরের লিংক
====================================================================
শুধুমাত্র মহিলাদের জন্য, পুরষরা উঁকি দিতে চেষ্টা করবেন না . . . ২
====================================================================
অভ্র বা বিজয় সফটওয়্যার ব্যবহার করে ইন্টারনেট জগতে অতি সহজে বাংলা লেখার উপায় . . .
====================================================================
যারা অভ্রতে লেখেন তারা ক্লিক করতে পারেন লিংকটিতে
====================================================================
একহাজার . . . একটি টিপস
====================================================================
ঘুরে আসুন ইন্টারনেটের অন্ধকার দুনিয়ার ডীপ ওয়েব, ডার্ক ওয়েব সাইটগুলো থেকে।
====================================================================
ইংরেজি বিষয় সহ জেনে নিন প্রয়োজনীয়, গুরুত্বপূর্ণ, মজার কিছু তথ্য . . . ১
====================================================================
ইংরেজি বিষয় সহ জেনে নিন প্রয়োজনীয়, গুরুত্বপূর্ণ, মজার কিছু তথ্য . . . ২
====================================================================
জেনে নিন ইংরেজি সহ প্রয়োজনীয়, গুরুত্বপূর্ণ, মজার কিছু তথ্য . . . ৩
====================================================================
জেনে নিন ইংরেজি সহ প্রয়োজনীয়, গুরুত্বপূর্ণ, মজার কিছু তথ্য . . . ৪
====================================================================